সর্বশেষ খবর এখানেই ......

কবি শামসুর রাহমানের ৮৯তম জন্মদিন আজ

0
আজ সোমবার দেশের অন্যতম প্রধান কবি শামসুর রাহমানের ৮৯তম জন্মদিন। ১৯২৯ সালের ২৩ অক্টোবর বুধবার পুরান ঢাকার মাহুতটুলির ৪৬নম্বর বাড়িতে কবি জন্মগ্রহণ করেন। ২০০৬ সালের ১৭ আগস্ট তিনি আমাদের ছেড়ে চলে গেলেও আজীবন কবিতায় সমর্পিত এ কবি প্রধানতম কবি হয়েই বেঁচে আছেন বাঙালির সত্তায়। বাংলা কবিতায় তিনি নতুন ধারা সৃষ্টি করেছিলেন। উভয় বাংলায় সমকালীন সময়ে অন্যতম কবির মর্যাদায় প্রতিষ্ঠিত হন তিনি।
কবি শামসুর রাহমান ১৯ বছর বয়সে কবিতা লিখতে শুরু করেন। সেটা ছিল ১৯৪৮ সাল। প্রথম কবিতা ‘উনিশশো ঊনপঞ্চাশ’ প্রকাশিত হয় সাপ্তাহিক সোনার বাংলায়। সাপ্তাহিকটির সম্পাদক ছিলেন নলিনী কিশোর গুহ। তার প্রকাশিত। উপন্যাস ৪টি, প্রবন্ধগ্রন্থ ১টি, ছড়ার বই ৮টি, অনুবাদ ৬টি। তিনি অসংখ্য পুরস্কারে ভূষিত হয়েছেন।
কবির ৮৯তম জন্মদিন উদযাপন উপলক্ষে বাংলা একাডেমি আজ সোমবার বিকেলে একাডেমির কবি শামসুর রাহমান সেমিনার কক্ষে আলোচনা অনুষ্ঠানের আয়োজন করেছে। অনুষ্ঠানে প্রবন্ধ পাঠ করবেন ড. তারেক রেজা। আলোচনায় অংশগ্রহণ করবেন অধ্যাপক বেগম আকতার কামাল এবং ড. অনু হোসেন। সভাপতিত্ব করবেন বাংলা একাডেমির মহাপরিচালক অধ্যাপক শামসুজ্জামান খান।
এ ছাড়া, জাতীয় জাদুঘর কবি শামসুর রাহমানের জীবন ও সাহিত্য বিষয়ে আলোচনা সভা ও আলোকচিত্র প্রদর্শনীর আয়োজন করেছে। কবি সুফিয়া কামাল মিলনায়তনে আলোকচিত্রী এম এ তাহেরের তোলা ১০০টি ছবি নিয়ে প্রদর্শনীর আয়োজন করা হয়েছে। এর উদ্বোধন করবেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু। আলোচনায় অংশ নেবেন কবি মুহম্মদ নূরুল হুদা, কবি হাবীবুল্লাহ সিরাজী, কবি নাসির আহমেদ প্রমুখ।

Leave A Reply

Your email address will not be published.